আলঝেইমারের চিকিত্সায় বিপন্ন উদ্ভিদের খোঁজ মিলেছে

Photo of author

By Nahid

শেয়ার করুন

বিজ্ঞানীরা
হুপারজিয়া ক্র্যাসিফোলিয়ার নামের উদ্ভিদের নির্যাস আলঝেইমার চিকিৎসায়
কার্যকর বলে প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা।

চীনের জিশুয়াংবান্না ট্রপিক্যাল বোটানিক্যাল গার্ডেনে বিশেষ ধরনের মস উদ্ভিদের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। চাইনিজ একাডেমি অব সায়েন্সেসের বিজ্ঞানীরা দাবি করছেন, ফারমস শ্রেণির নতুন এই উদ্ভিদ আলঝেইমার রোগের চিকিৎসায় ব্যবহারের সুযোগ রয়েছে। দক্ষিণ-পশ্চিম চীনের গুইঝো প্রদেশে সন্ধান পাওয়া উদ্ভিদটির বৈজ্ঞানিক নাম হুপারজিয়া ক্র্যাসিফোলিয়ার।

এই উদ্ভিদের নির্যাস আলঝেইমার রোগের চিকিৎসায় কার্যকর বলে এরই মধ্যে প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। এ বিষয়ে বিজ্ঞানী লিউ হংমেই বলেন, হুপারজিয়া গোষ্ঠীর ফারমস পরিবার প্রায় ২৫টি প্রজাতি নিয়ে গঠিত। এ ধরনের উদ্ভিদ প্রাথমিকভাবে নাতিশীতোষ্ণ জলবায়ু অঞ্চলে দেখা যায়। ফারমস উদ্ভিদে হুপারজাইন নামের একটি পদার্থ থাকে, যা আলঝেইমার রোগের চিকিৎসায় অত্যন্ত কার্যকর।

নতুন সন্ধান পাওয়া উদ্ভিদটি বর্তমানে শুধু চীনের গুইঝো, হুবেই, হুনান ও চংকিং এলাকায় রয়েছে। সাধারণত সমুদ্রপৃষ্ঠ থেকে ১ হাজার ১০০ থেকে ১ হাজার ৯০০ মিটার উচ্চতায় বিস্তৃত পাতার বনের মধ্যে হিউমাস–সমৃদ্ধ মাটিতে উদ্ভিদটি জন্মে থাকে। তবে এ ধরনের উদ্ভিদের সংখ্যা খুব কম হওয়ায় সংরক্ষণ করা নিয়ে বেশ দুশ্চিন্তায় রয়েছেন বিজ্ঞানীরা।

‘ফাইটোকিস’ নামের বৈজ্ঞানিক সাময়িকীতে এই উদ্ভিদের ঔষধি গুণের বিষয়ে তথ্য প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। এ বিষয়ে বিজ্ঞানী লিউ বলেন, মানুষ যদি ঔষধি গুণের বিষয়টি জানেন, তাহলে হুপারজিয়া ক্র্যাসিফোলিয়া উদ্ভিদ সংগ্রহ করতে ছুটে আসবে। তখন এই উদ্ভিদের অস্তিত্ব বিপদে পড়তে পারে।


শেয়ার করুন

Leave a Comment