ব্যাংকারদের পদোন্নতিতে বাতিল হচ্ছে ডিপ্লোমা ডিগ্রির বাধ্যবাধকতা

Photo of author

By admin

শেয়ার করুন

ব্যাংকারদের পদোন্নতিতে জন্য ডিপ্লোমা ডিগ্রির বাধ্যবাধকতা বাতিল করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা রাখা হবে কি না, কেন্দ্রীয় ব্যাংকের কাছে ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের (আইবিবি) চিঠির পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

সূত্র জানায়, আইবিবির সর্বশেষ গভর্নিং কাউন্সিলে আইবিবি প্রেসিডেন্ট ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা বাতিলের পক্ষে মত দেন।

২০২৩ সালের ফেব্রুয়ারিতে ব্যাংক কর্মকর্তাদের সিনিয়র অফিসার ও তার ওপরের পদে পদোন্নতিতে ব্যাংকিং ডিপ্লোমা পাশ বাধ্যতামূলক করে। ঐ সময় কেন্দ্রীয় ব্যাংক বলেছিল, ব্যাংক কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা ও সক্ষমতা বৃদ্ধির

জন্য ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তা বা সিনিয়র অফিসারের পরের পদে পদোন্নতিতে দুই পর্বের ব্যাংকিং ডিপ্লোমা পাশ বাধ্যতামূলক করা হয়েছে। অবশ্য পরে ঐ বছরেরই জুলাই মাসে এই বাধ্যবাধকতা শিথিল করা হয়।

ঐ সময় জারি করা এক সার্কুলারে কেন্দ্রীয় ব্যাংক বলে, ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করার আগে যেসব সিনিয়র বা উচ্চপদস্থ কর্মকর্তা নিয়োগ বা পদোন্নতি পেয়েছেন, তাদের ব্যাংকিং ডিপ্লোমার প্রয়োজন হবে না। তবে একটি পদোন্নতি প্রাপ্তির পর পরবর্তী যে কোনো স্তরের পদোন্নতির জন্য একটি ডিপ্লোমা আবশ্যক হবে। একইসঙ্গে ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে যুক্ত নন, এমন কর্মকর্তাদের সাধারণ ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে যুক্ত যে কোনো বিভাগে পদোন্নতিতে জন্য ব্যাংকিং ডিপ্লোমা পাশ করা বাধ্যতামূলক করে কেন্দ্রীয় ব্যাংক।

ইত্তেফাক/এমএএম


শেয়ার করুন

Leave a Comment