‘রাজনৈতিক সরকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত আন্দোলন জারি রাখুন’

Photo of author

By Nahid

শেয়ার করুন

বিভাগীয় বিএনপির শোভাযাত্রা
চট্টগ্রাম নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিভাগীয় বিএনপির শোভাযাত্রা। আজ বিকেল চারটায় কাজীর দেউড়ি এলাকায়।

নির্বাচিত রাজনৈতিক সরকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত আন্দোলন জারি রাখার জন্য নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ। আজ মঙ্গলবার বিকেলে নগরের আলমাস মোড়ে বিশ্ব গণতন্ত্র দিবস উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান। চট্টগ্রাম বিভাগীয় বিএনপি এই সমাবেশের আয়োজন করে।

সালাহউদ্দিন আহমেদ বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন অনেকেই। এর মধ্যে ১ হাজার ৭০০ নেতা-কর্মী হলেন বিএনপির। বাংলাদেশের মানুষ গণতন্ত্রকে ছিনিয়ে নিয়ে এসেছে। কিন্তু গণতন্ত্র, এই নতুন স্বাধীনতা, এই বিজয়কে যদি আপনারা অর্থবহ করতে চান, তাহলে ধৈর্য ধরতে হবে। আন্দোলন জারি রাখতে হবে, জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্রকে মোকাবিলা করতে হবে। সুতরাং চলমান এ আন্দোলন, যদি সত্যিকারভাবে গণতন্ত্র প্রতিষ্ঠা না হবে, তত দিন চালু রাখতে হবে। প্রকৃত গণতান্ত্রিক নির্বাচনের মধ্য দিয়ে যত দিন পর্যন্ত একটি রাজনৈতিক সরকার প্রতিষ্ঠিত না হবে, সংসদ প্রতিষ্ঠিত না হবে, তত দিন পর্যন্ত আমরা রাজপথে এ আন্দোলন অব্যাহত রাখব।’

বিশেষ অতিথির বক্তব্যে বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরী বলেন, ‘১৭ বছর নির্যাতনের পরও বিএনপিকে স্তব্ধ করতে পারেনি। শেখ হাসিনাকে পালিয়ে যেতে হয়েছে। বিএনপির নেতা-কর্মীদের ছত্রচ্ছায়ায় আওয়ামী লীগের কেউ যেন আশ্রয় না পায়। আওয়ামী লীগের নেতাদের অনেক টাকা। তাদের ব্যাপারে সতর্ক থাকতে হবে।’

কাজীর দেউড়ির আলমাস সিনেমা হলের সামনে ট্রাকের ওপর অস্থায়ী মঞ্চে বিএনপির নেতারা বক্তব্য দেন। বেলা দুইটায় শুরু হওয়া এই সমাবেশে বিএনপি এবং এর অঙ্গসংগঠনের নগর ও জেলার হাজারো নেতা-কর্মী অংশগ্রহণ করেন। সকাল থেকেই নগরে জড়ো হতে শুরু করেন দূরদূরান্ত থেকে আসা নেতা-কর্মীরা।

রাস্তার ওপর সমাবেশের ফলে ওয়াসা থেকে কাজীর দেউড়ি সড়ক ও মেহেদীবাগে যান চলাচল বন্ধ করে দেন নেতা-কর্মীরা। ফলে চকবাজার, জামালখান, লালখান বাজার, নিউমার্কেট, জিইসি এবং আখতারুজ্জামান উড়ালসড়কে যানজট দেখা দেয়। এ সময় স্কুল-কলেজফেরত ছাত্রছাত্রী, অভিভাবকসহ পথচারীরা দুর্ভোগে পড়েন। গাড়ি রাস্তায় আটকে থাকায় অনেককে হেঁটেই গন্তব্যে রওনা দিতে দেখা গেছে।

আলমাস মোড়ে সমাবেশের পর একটি শোভাযাত্রা কাজীর দেউড়ি, লাভ লেন, জুবিলি রোড, নিউমার্কেট, কোতোয়ালি হয়ে লালদীঘি পাড়ে এসে শেষ হয়।

নগর বিএনপির আহ্বায়ক এরশাদ উল্লাহ সভাপতিত্বে ও সদস্যসচিব নাজিমুর রহমানের পরিচালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভূঁইয়া, জয়নাল আবেদীন, গোলাম আকবর খোন্দকার, বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান, সাবেক সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন, কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক মীর হেলাল উদ্দীন, সাবেক সহসাংগঠনিক সম্পাদক আবুল হাশেম, কক্সবাজার জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী, খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি আবদুল ওয়াদুদ ভূঁইয়া, রাঙামাটি জেলা বিএনপির সভাপতি দীপেন তালুকদার, নোয়াখালী জেলা বিএনপির সভাপতি গোলাম হায়দার প্রমুখ।


শেয়ার করুন

Leave a Comment