মণিপুরে সাবেক সেনা সদস্যকে পিটিয়ে হত্যা

Photo of author

By Nahid

শেয়ার করুন

উত্তপ্ত হয়ে উঠেছে ভারতের মণিপুর রাজ্য। এবার রাজ্যটির রাজধানী ইম্ফলের পশ্চিম জেলার সেকমাই থেকে সাবেক এক সেনা সদস্যের মরদেহ উদ্ধার করেছে দেশটির পুলিশ। নিহত সেনা সদস্যের নাম লিমখোলাল মাতে। তিনি আসাম রেজিমেন্টের হাবিলদার ছিলেন।

মণিপুরে সাবেক সেনা সদস্যকে পিটিয়ে হত্যা

লিমখোলাল ভুলবশত মেতেই ও কুকি নামে দুই জনজাতির মধ্যকার ‘বাফার জোন’ অতিক্রম করেছিলেন বলে ভারতীয় সংবাদমধ্যম হিন্দুস্তান টাইমেসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তার লাশ উদ্ধারের সময় উপস্থিত একজন অফিসার জানিয়েছেন, মাতে কাংপোকপির মটবুংয়ের বাসিন্দা ছিলেন। সোমবার সকালে পুলিশ তার মরদেহ উদ্ধার করে। দেখে মনে হয়েছে তাকে পিটিয়ে মারা হয়েছে।

সংঘর্ষ এড়াতে মেতেই ও কুকি জনজাতির আবাসস্থলের মধ্যবর্তী স্থানে কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনীকে মোতায়েন করা হয়েছে। যা বাফার জোন নামেও পরিচিত। মেতেইরা পাহাড়ের উপত্যকায় বাস করলেও কুকিরা বাস করে পাহাড়ের ওপরে। গত বছর সহিংসতা শুরু হওয়ার পর থেকে দুই সম্প্রদায়ের মানুষ একে অপরের এলাকায় প্রবেশ করা এড়িয়ে চলছে।

এদিকে মণিপুরের সামাজিক সংগঠন কমিটি অন ট্রাইবাল ইউনিটি দাবি করেছে, রোববার (৮ সেপ্টেম্বর) একটি বোমা বিস্ফোরণে এক নারী নিহত হয়েছেন। যদিও পুলিশ এখনও বিষয়টি নিশ্চিত করতে পারেনি।

মণিপুরে সহিংসতায় গত সপ্তাহে ড্রোন এবং রকেট ব্যবহার করা হয়। পরিস্থিতি মোকাবেলার প্রচেষ্টা সত্ত্বেও মৃত্যুর ঘটনা ঘটেই চলেছে।

এর আগে শনিবার (৭ সেপ্টেম্বর) সকালে মণিপুরের জিরিবাম জেলায় সহিংসতায় ছয়জন নিহত হয়।

সুত্রঃ দৈনিক ইত্তেফাক


শেয়ার করুন

Leave a Comment