বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে সতর্কতার মাত্রা কমাল যুক্তরাষ্ট্র

Photo of author

By Nahid

শেয়ার করুন

বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে সতর্কতার মাত্রা কমাল যুক্তরাষ্ট্র
বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে সতর্কতার মাত্রা এক ধাপ কমিয়েছে যুক্তরাষ্ট্র

মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে সার্বিকভাবে সতর্কতার মাত্রা শিথিল করেছে যুক্তরাষ্ট্র। ভ্রমণ সতর্কতার ক্ষেত্রে আগে বাংলাদেশকে সর্বোচ্চ পর্যায়ে (ধাপ-৪) রাখা হয়েছিল। এখন তা এক ধাপ কমানো (ধাপ-৩) হয়েছে।

গতকাল বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্যুরো অব কনস্যুলার অ্যাফেয়ার্সের ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়। এ ছাড়া ঢাকায় মার্কিন দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া বিবৃতিতেও এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সতর্কতার চতুর্থ ধাপে উল্লেখিত দেশ ভ্রমণ না করতে মার্কিন নাগরিকদের পরামর্শ দেওয়া হয়। আর তৃতীয় ধাপে রয়েছে উল্লেখিত দেশ ভ্রমণের বিষয়টি পুনর্বিবেচনার পরামর্শ।

ঢাকায় মার্কিন দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে দেওয়া বিবৃতিতে বলা হয়, ১১ সেপ্টেম্বর বাংলাদেশের ক্ষেত্রে ভ্রমণ সতর্কতার মাত্রা বদল করে ধাপ-৪ থেকে ধাপ-৩ করা হয়েছে।

ধাপ-৩-এর আওতার সতর্কতায় অস্থিরতা, অপরাধ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে বাংলাদেশ ভ্রমণ পুনর্বিবেচনার পরামর্শ দেওয়া হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্যুরো অব কনস্যুলার অ্যাফেয়ার্সের ওয়েবসাইটের নির্দেশনায় আরও বলা হয়, তবে বাংলাদেশের কিছু এলাকায় বাড়তি ঝুঁকি আছে। এই এলাকাগুলোকে ভ্রমণ সতর্কতার ধাপ-৪-এ রাখা হয়েছে।

এ প্রসঙ্গে বলা হয়েছে, সাম্প্রদায়িক সহিংসতা, অপহরণসহ অন্যান্য নিরাপত্তা ঝুঁকির কারণে পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবান জেলায় ভ্রমণ এড়িয়ে চলতে পরামর্শ দেওয়া হলো।


শেয়ার করুন

Leave a Comment